আমাদের জীবন অসংখ্য ভূলের সমষ্টি ছাড়া আর কিছু নই!

আমাদের জীবন অসংখ্য ভূলের সমষ্টি ছাড়া আর কিছু নই!

আমাদের জীবন অসংখ্য ভূলের সমষ্টি। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা ভূল করছি, ভূল ধরছি, ভূল শিখছি। ভূল থেকে পাওয়া শিক্ষা আমাদের উন্নতির পথ প্রসস্খ করে। তবে এক ভূল বার বার করলে তা জীবনে জটিলতা সৃষ্টি করে। ভূলের নির্ধারিত কোন মানদন্ড নেই। খুব সহজ কথায় আপেক্ষিকতা বিচার করে কোন কিছুর সঠিক বা ভূল নির্ধারণ করা হয়। কোন কাজ, কথা ইত্যাদির প্রভাব যদি কোন গুণগত মান খারাপ করে তবে, সেটা ভূল। একটি কাজ আপনি করাতে কাজের উদ্দেশ্য পুরণ হয়েছে, অতএব সেটা সঠিক। আবার একই কাজ আমি যেভাবে করেছি তাতে কাজের উদ্দেশ্য পুরণ হয়নি, অতএব আমার এ কাজ ভূল।

আমাদের জীবন অসংখ্য ভূলের সমষ্টি ছাড়া আর কিছু নই!

একজন ছাত্র পরীক্ষার খাতায় মানব চরিত্রের বিভিন্ন দিক নিয়ে মার্জিন ছাড়া ৩০ শব্দের একটি উত্তর লিখেছে। যা হুবহু টেক্সট বই এর লেখা, এখানে শিক্ষক এ লেখা কে সঠিক বলছেন। অন্য একটি ছাত্র ঠিক একই উত্তর খাতায় মার্জিন টেনে লিখেছে। শিক্ষক আগের ছাত্রের উত্তরের সাথে তুলনা করে বলছেন, এ উত্তর আগের উত্তরের চেয়েও ভালো। এবার আসি তৃতীয় এক ছাত্রের উত্তর পত্রে। এখানে এই ছাত্রটি উত্তর পত্র টেক্সট বই এর আদলে লিখেছে। সৌন্দর্য্য বর্ধনের জন্য খাতায় মার্জিন টেনেছে। উপরোন্ত আমাদের চরিত্র সম্পর্ক তার নিজস্ব যৌক্তিক ধারণা তুলে ধরেছে।

আমাদের জীবন অসংখ্য ভূলের সমষ্টি ছাড়া আর কিছু নই!

এই নিজস্ব ধারনার জন্য তার উত্তর পত্র একটি আলাদা বৈশিষ্ট পেয়েছে। ফলে এখন শিক্ষক বলছেন, এ ছাত্রের উত্তরটি সব চেয়ে সঠিক এবং যুক্তিযুক্ত। এখানে একই শিক্ষক একই প্রশ্নের উত্তরকে তিন বার তিন অবস্থানে সঠিক বলেছেন। তিনি টেক্সট বইকে একটি মানদন্ড ধরে শুধু মাত্র আপেক্ষিকতার ভিত্তিতে তিন জনের তুলনা করেছেন। যদি বই এর উত্তরে অন্য কিছু লেখা থাকতো, তা হলে শিক্ষক তার ভিত্তিতে মুল্যায়ন করতেন। এখানে আসল বা সঠিক বিষয়টি তুলনার্থে পরিবর্তন হচ্ছে। আমাদের জীবনের ক্ষেত্রেও একই পর্যবেক্ষণ খাটে। জীবনে সঠিক বলে কিছু নেই। জীবন হলো অসংখ্য ভূলের সমাহার মাত্র।

আমাদের বিচারের মানদন্ড হলো, আপেক্ষিকতা। কম ভুল হয়েছে এমন কোন একটা বিষয় নিয়ে আমরা আমাদের বর্তমান কাজকে মুল্যায়ন করে সঠিক বলি। এখানে এ সঠিক কাজটিকে মানদন্ড ধরে কেউ যদি আরও ভালো ভাবে কোন কাজ সম্পন্ন করে। তবে তার সে কাজ সঠিক হবে এবং আগের তুলনায় উল্লেখ করা সঠিক কাজটি ভূল প্রমাণিত হবে। এভাবে একটি কাজকে অনেক অনেক ভাবে করা যায় যার কোনটিই কারো সাথে মিলবে না। অর্থাৎ পারফেক্ট বলে জীবনে আসলে কোন শব্দ নেই। তাই জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমাদের জীবন ভূলের সমষ্টি ছাড়া আর কিছুই নই।

Leave a Reply