সৃষ্টিকর্তা মানুষকে কল্পনার সীমাহীন ক্ষমতা দিয়েছেন!

সৃষ্টিকর্তা মানুষকে কল্পনার সীমাহীন ক্ষমতা দিয়েছেন!

সৃষ্টিকর্তা মানুষকে কল্পনা করার সীমাহীন ক্ষমতা দিয়েছেন! আমরা সব সময়ই আমাদের এ সুবিধা নেই, সে সুবিধা নেই ইত্যাদি সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করি। কিন্তুু কোন কোন ক্ষেত্রে আমরা যে অসীম কিছু পেয়েছি, তা নিয়ে খুব একটা বেশী ভাবি না।কোথায় এবং কার জন্য কি প্রয়োজন হবে বা কিসে আমাদের ভালো হবে তা সৃষ্টিকর্তা নির্ধারণ করে দেন। পরিস্থিতির চাপে পড়ে অনেকেই প্রায় বলেন, আল্লাহ কেন আমাকে এটা দিলেন না, এটা থাকলে আমার তো কোন সমস্যাই থাকতো না! পরিস্থিতির কারণে আমাদের আক্ষেপ হলেও আমাদের জন্য যা ভাল, সৃষ্টিকর্তা সেটিই নির্ধারণ করেন। কারণ তিনিই জানেন, সীমা লংঘনে আমরা ক্ষতিগ্রস্থ হবো।

সৃষ্টিকর্তা মানুষকে কল্পনার সীমাহীন ক্ষমতা দিয়েছেন!

মানুষের আছে মানুষকে ভালোবাসার অফুরান্ত ক্ষমতা। সমস্ত সৃষ্টিকূলের মধ্যে বিবেক বুদ্ধি প্রয়োগের অনুপম সুযোগ একমাত্র মানুষেরই আছে। জগতে আর কোন প্রাণীর মধ্যে এমন ক্ষমতা নেই। যে ক্ষমতা জগতের সার্বিক ভারসম্য নষ্ট করবে এবং জগতকে ধ্বংস করতে পারে সৃষ্টিকর্তা আমাদের সে ক্ষমতা দেননি। এমনিতেই মানুষ যে মারামারী, খুন, জখম, রাহাজানি করে, তাতেই পৃথিবী অস্থির। তার উপর যদি সৃষ্টিকর্তা মানুষকে ভবিষ্যৎ দেখার এবং মৃতকে জীবিত করার ক্ষমতা দিতেন তবে সৃষ্টিকর্তার সাথে নির্ঘাৎ আমরা দ্বন্দ্ব বাঁধাতাম। তার চেয়ে সার্বিক ভাবে সৃষ্টির ভারসম্য যে বজায় রয়েছে, এই অনেক ভালো। আমরা শুধু আমাদের ভালো বুঝি, সৃষ্টিকর্তা সবার মঙ্গল দেখেন!

সৃষ্টিকর্তা মানুষকে কল্পনার সীমাহীন ক্ষমতা দিয়েছেন!

অজানাকে জানার জন্য প্রাণী ও জীব বৈচিত্র নিয়ে প্রতিনিয়ত গবেষণা চলছে। প্রাণীকূল, জীব জগৎ বা উদ্ভিদের মধ্যে মানুষের ন্যায় ভালো মন্দের সাড়ার অনুভূতি আছে। কিন্তু মানুষের মত কল্পনার রাজ্যে চাইলেই বিচরণ করারর ক্ষমতা নেই। প্রাপ্তি অপ্রাপ্তির আধিক্য বা তারতম্যে জীবনটা যাতে নরকে পরিণত না হয়। সেই কারণে আমাদের জন্য সৃষ্টিকর্তা সীমানা নির্ধারণ করেছেন। প্রচন্ড কষ্ট যন্ত্রণার মাঝেও আমরা চাইলেই আমাদের মনকে নিয়ে কল্পনার গহীণ অরণ্যে হারিয়ে যেতে পারি। এই যে, ক্ষণিকের জন্য অন্য জগতে হারিয়ে যাওয়া। মনকে মনের মাঝে রঙ্গীন স্বপ্নের জাল বুননের সুযোগ দেয়ার সীমাহীন ক্ষমতা আমাদের জন্য পরম ও চরম প্রাপ্তি!

 

মানুষ হিসেবে আমাদের সর্ব ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকলেও সৃষ্টিকর্তা মনকে ইচ্ছে মত পরিচালনার জন্য অবাধ স্বাধীনতা দিয়েছেন। আপনি বা আমি চাইলেই কল্পনার পাখায় ভর করে যখন যেখানে খুশি যেতে পারি। যা খুশি ভাবতে পারি। যা ইচ্ছে তাই করতে পারি। শত না পাবার মাঝে এ আমাদের পরম পাওয়া আর এ জন্য আমাদের সবারই সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞ থাকা উচিত

Leave a Reply