সুন্দর রূপে নই, আত্মার স্নিগ্ধতাই প্রকৃত সৌন্দর্য্য!

সুন্দর রূপে নই, আত্মার স্নিগ্ধতাই প্রকৃত সৌন্দর্য্য!

সুন্দর কারো বাহিরের রূপে প্রকাশ পায় না। মানুষের আত্মার স্নিগ্ধতাতে প্রকৃত সৌন্দর্য্য ফুটে ওঠে। মানুষের মানবিকতা, আচার ব্যবহার এবং আত্মার স্বচ্ছতা দেখে বুঝা যায়, কে প্রকৃত সুন্দর। আমরা রূপ দেখে পাগল হলেও সৌন্দর্য্য বিচারে চেহারা বা ত্বকের কোন ভূমিকা নেই। ধরুন, একজন সুদর্শন যুবক বাসে করে দূরের কোথাও যাচ্ছে। মাঝপথে বাসে একজন বৃদ্ধ উঠলেন, সামনেই কোথাও নামবেন। তিনি সুদর্শন যুবকের সিটের পিছন ধরে দাঁড়িয়ে আছেন। এমতাবস্থায়, এই সুদর্শন যুবক ইচ্ছে করলেই সিট থেকে উঠে বৃদ্ধকে বসতে বলতে পারতো। বলতে পারতো, আপনি এখানে বসেন, আপনার তো সামান্য পথ। আপনি গন্তব্যে নেমে গেলে আমি না হয় বসবো।

সুন্দর রূপে নই, আত্মার স্নিগ্ধতাই প্রকৃত সৌন্দর্য্য!

কিন্তু এ যুবকটি তা না করে সিটে এমন ভাবে বসে আছে। যেন চার পাশে কি হচ্ছে তা সে জানেই না, এটা এক ধরণের নীচু স্বার্থপর আচরণ। এখানে যুবকটি ইচ্ছাকৃত ভাবে বৃদ্ধের প্রতি মানবিকতা ও সহমর্মিতার হাত প্রসার করেনি। তার চেহারা সুন্দর হলে কি হবে। মানবিক আচরণের ক্ষেত্রে আত্মার সৌন্দর্য্য কিন্তু মোটেই প্রকাশ পায়নি। এমন চিত্র আমাদের প্রতিদিনের জীবনে হর হামেশা দেখতে পাই। তাই যদি হয় বিচারের ভার আপনার উপর। নির্ধারণ করুন, সুন্দর চেহারা কি আসলে প্রকৃত সৌন্দর্য্য।

সুন্দর রূপে নই, আত্মার স্নিগ্ধতাই প্রকৃত সৌন্দর্য্য!

একই ধরনের ঘটনায় সুদর্শন যুবকের জায়গায় প্রায় অক্ষর জ্ঞান শুন্য দেখতে সাধাসিধে একজন ব্যক্তির আচরণ মুল্যায়ন করুন। সে যদি তার সিট থেকে উঠে দাঁড়িয়ে থাকা বৃদ্ধকে বসতে বলে। তবে আপনি এবং চারপাশের মানুষ নিশ্চিত তাকেই সব দিক থেকে হিসেব করে সুন্দর বলবেন। এই দ্বিতীয় উদাহরণের মত চিত্রও আমাদের আশ পাশে অহরহ দেখা যায়। খুব ছোট্ট এবং বিতর্কের সৃষ্টি করে না, এমন একটি বিষয়ে দুটি উদাহরণ টানা হয়েছে মাত্র। বাহিরের সৌন্দর্য্যে দেখতে অপরুপ কিন্তু নোংরামী বা নগ্নতায় সেরা। এমন উপমা বা উদাহরণ আমাদের আশ পাশে হাজার হাজার দেখা যায়।

আমরা সবাই বাহিরের ত্বক দেখে নর নারীর সৌন্দর্য্যকে মুল্যায়ন করি, যা সঠিক নই। একজন মানুষ বাহির থেকে দেখতে চমৎকার অথচ ভিতরটা জটিলতা, কুটিলতা এবং নোংরামিতে ভরা সে কখনই সুন্দর নই। দেখতে কুৎসিত বা কদাকার অথবা সাদামাটা। এমন কেউ যার অন্তর পরিস্কার, আচার ব্যবহার নম্র এবং তার ভিতরে মানবিকতাবোধ প্রবল তিনিই প্রকৃত সুন্দর। তবে দেখতে ভালো আবার তার অন্তরও ভালো এমন সৌন্দর্য্যও আছে কিন্তু সংখ্যায় কম। সুতরাং মানুষের সৌন্দর্য্য মুল্যায়ন তার আচার ব্যবহার বা অন্তর দেখে করা উচিত, রূপ দেখে নই!

Leave a Reply